কুমিল্লার বর্ষীয়ান আ’লীগ নেতা অধ্যক্ষ আফজল খান মারা গেছেন

কুমিল্লার বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা বীরমুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান (৮২) আর নেই (ইন্নালিল্লাহি … রাজিউন)। মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি স্ত্রী, এক মেয়ে, ৩ ছেলে, নাতি-নাতনীসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

বুধবার সকাল ১১টায় কুমিল্লা নগরীর ঠাকুরপাড়া খান বাড়ি জামে মসজিদ এবং বাদ জোহর কুমিল্লা টাউন হল মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে।

আফজল খানের বড় ছেলে মাসুদ পারভেজ খান ইমরান এফবিসিসিআইয়ের পরিচালক এবং মেয়ে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য (এমপি) আঞ্জুম সুলতানা সীমা।

সীমা জানান, তার বাবা আফজল খান দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানান রোগে ভুগছিলেন। এর মধ্যে গত ২৮ অক্টোবর তার শ্বাসকষ্ট বেড়ে যায় এবং দেহে সোডিয়ামের মাত্রা কমে যায়। এ অবস্থায় ওইদিন সন্ধ্যায় তাকে কুমিল্লা নগরীর একটি প্রাইভেট হাসপাতালে নিয়ে চিকিৎসকের পরামর্শে আইসিইউতে ভর্তি করা হয়। কিন্তু ধীরে ধীরে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকলে পরদিন বিকেলে হেলিকপ্টারযোগে তাকে ঢাকায় নিয়ে ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। পরে তিনি কিছুটা সুস্থ হলে কুমিল্লার বাড়িতে আনা হয়। এরপর তিনি করোনা আক্রান্ত হলে ফের তাকে ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার দুপুরে তিনি মারা যান।

১৪ দলের জেলা সমন্বয়ক অধ্যক্ষ আফজল খান ষাটের দশকের বরেণ্য ছাত্রনেতা এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি কুমিল্লা জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, কুমিল্লা শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি, বাংলাদেশ সমবায় ব্যাংকের সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাবেক সহ-সভাপতি, আদর্শ সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, কুমিল্লা পৌরসভার সাবেক ভাইস চেয়ারম্যান, কুমিল্লা চেম্বার অব কমার্স অ্যাণ্ড ইন্ডাস্ট্রির সভাপতি, এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক, সমবায় ইউনিয়নের সাবেক সভাপতিসহ বিভিন্ন সামাজিক ও সেবামূলক সংগঠনের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

তার মৃত্যুর খবরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। অধ্যক্ষ আফজল খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী এবং কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. তাজুল ইসলাম এমপি, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক রেলমন্ত্রী মো. মুজিবুল হক এমপি, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার, মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া এমপি, ইউসুফ আবদুল্লাহ হারুন এমপি, ডা. প্রাণ গোপাল দত্ত এমপি, অ্যাডভোকেট আবুল হাসেম খান এমপি, রাজী মোহাম্মদ ফখরুল এমপি, নাছিমুল আলম চৌধুরী নজরুল এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন, সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার, এফবিসিসিআইয়ের পরিচালক মুনতাকিম আশরাফ টিটু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আ ফ ম আহসান উদ্দিন টুটুল, বর্তমান সভাপতি আবু তৈয়ব অপু প্রমুখ।

আরো পড়ুন: