June 28, 2024

সংগ্রামের মধ্যে বেঁচে থাকবেন শিব নারায়ণ দাশ

0
সংবাদ শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক

বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের স্মরণে শুক্রবার সন্ধ্যায় কুমিল্লা টাউন হলে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
শিব নারায়ণ দাশ কী পেয়েছেন, কী পেলেন? কে স্বীকৃতি দিল, কে দিল না? এসব নিয়ে সমাজতন্ত্রের দর্শনে উজ্জীবিত নেতা-কর্মীরা ভাবছেন না। তাঁরা ভাবছেন স্বাধীনতার চেতনা নিয়ে। স্বাধীনতার ইশতেহার নিয়ে। যে লক্ষ্য নিয়ে মুক্তিযুদ্ধের চেতনা শুরু হয়েছিল, সেগুলো এখনো বাস্তবায়ন হয়নি। সংগ্রামের মধ্য দিয়ে বেঁচে থাকবেন শিব নারায়ণ দাশ। যত দিন এই দেশ থাকবে, এই পতাকা পতপত করে উড়বে, তত দিন জাতি তাঁকে অতল শ্রদ্ধায় রাখবে।
কুমিল্লায় আয়োজিত বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার ও বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাশ স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন। শিব নারায়ণ দাশ স্মরণ পর্ষদের উদ্যোগে ওই সভা হয়। কুমিল্লা টাউন হল মিলনায়তনে আজ শুক্রবার বিকেল সাড়ে চারটায় ওই স্মরণসভা শুরু হয়। সভা শুরুর আগে তাঁর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, শোক প্রস্তাব, এক মিনিট নীরবতা পালন ও লোকসংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।
কুমিল্লা-৬ (আদর্শ সদর, সিটি করপোরেশন ও সেনানিবাস এলাকা) আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বলেন, ‘শিব নারায়ণ দাশ আমাদের হৃদয়ে থাকবেন। তাঁর পাশে সব সময় ছিলাম। মৃত্যুর পর তাঁকে কুমিল্লায় এনে আমি সাধারণ মানুষের শ্রদ্ধা নিবেদনের ব্যবস্থা করেছি।’
স্বাধীনতাযুদ্ধের চেতনা যে মূলমন্ত্র নিয়ে হয়েছিল, সেগুলো এখনো বাস্তবায়ন হয়নি উল্লেখ করে স্মরণসভায় শিরিন আখতার বলেন, শিব নারায়ণ দাশ আজীবন সেই মূলমন্ত্র নিয়ে সংগ্রাম করেছেন। সমাজতন্ত্রের চেতনা বিকাশে কাজ করেছেন।

কমরেড খালেকুজ্জামান বলেন, ‘শিব নারায়ণ দাশ আমাদের সংগ্রামের মধ্যে বেঁচে থাকবেন। সমাজতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে তাঁর দর্শন আমাদের অনুপ্রেরণা জোগাবে।’ শিব নারায়ণ দাশের সহধর্মিণী গীতশ্রী চৌধুরী বলেন, ‘আমি ও শিব নারায়ণ দাশ মুক্তিযোদ্ধা। এই পতাকার জন্য আমাদের লড়াই ছিল। আমরা তাঁকে জাতীয় পতাকায় খুঁজে পাব।’
শিব নারায়ণ দাশ স্মরণ পর্ষদের আহ্বায়ক ও কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ মোসলেহ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ওই স্মরণসভা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন খায়রুল আজিম শিমুল ও জাহিদুর রহমান।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, ইবাইস ইউনিভার্সিটির সাবেক উপাচার্য আরিফুর রহমান, বৃহত্তর কুমিল্লা জেলা ছাত্রলীগের সভাপতি সৈয়দ আবদুল্লাহ পিন্টু, ন্যাপ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী ফারুক, জেএসডির কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি সিরাজ মিয়া, মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক মাহফুজুর রহমান, রাজনৈতিক বিশ্লেষক মাহবুব কামাল, কবি ও সংগঠক মোহন রায়হান, ইতিহাসবিদ গোলাম ফারুক, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক জিএস মহিউদ্দিন আহমেদ, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল, কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার চিওড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু তাহের, পর্ষদের যুগ্ম আহ্বায়ক রফিকুল ইসলাম ও সদস্যসচিব নাসিরুল ইসলাম।
১৯ এপ্রিল সকাল ৯টা ২৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে শিব নারায়ণ দাশ শেষনিশ্বাস ত্যাগ করেন। তিনি স্ত্রী গীতশ্রী চৌধুরী ও এক ছেলে অর্ণব আদিত্য দাশকে রেখে গেছেন। তাঁর বাড়ি কুমিল্লা নগরের দক্ষিণ বাগিচাগাঁও এলাকায়। তাঁর মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য কুমিল্লা কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়। এরপর তাঁর মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হস্তান্তর করা হয়। তিনি মরণোত্তর দেহ দান করে গেছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *